Bartaman Patrika
দেশ
 

জিলিপি খাওয়ার ছবি নিয়ে পোস্টার, কেজরিওয়ালের দলের বিরুদ্ধে তোপ গম্ভীরের 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: দিল্লির আবহাওয়া নিয়ে স্ট্যান্ডিং কমিটির বৈঠকে যোগ দেননি বিজেপি সাংসদ গৌতম গম্ভীর। ওই দিনই, ইন্দোরে তাঁর জিলিপি হাতে একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। সেই ছবিকে হাতিয়ার করে এদিন সকাল থেকে দিল্লির সাংসদের বিরুদ্ধে জোর প্রচার শুরু করেছে আম আদমি পার্টি (আপ)। 
বিশদ
হস্টেলের ফি বৃদ্ধি নিয়ে জেএনইউ ছাত্রদের আন্দোলনে দিল্লিতে তুলকালাম, বন্ধ একাধিক মেট্রো স্টেশনের প্রবেশ পথ 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ ছাত্র সংগঠনের সংসদ অভিযান কর্মসূচিকে কেন্দ্র করে সোমবার তুলকালাম হল দিল্লিতে। পড়ুয়াদের বিক্ষোভের জেরে বন্ধ করে দেওয়া হল দিল্লির একাধিক মেট্রো স্টেশনের মূল প্রবেশ পথ। ভাঙল ব্যারিকেড।  
বিশদ

19th  November, 2019
দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জম্মু ও কাশ্মীরের
পড়ুয়াদের ভর্তির সংখ্যা বাড়ল ৭৪ শতাংশ 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: প্রধানমন্ত্রী বিশেষ বৃত্তি প্রকল্প (পিএমএসএসএস)-এ বড়সড় সাফল্যের মুখ দেখল জম্মু ও কাশ্মীর। এ বছর সংশ্লিষ্ট বৃত্তি প্রকল্পের আওতায় জম্মু ও কাশ্মীরের ৪ হাজার ৪০০-এরও বেশি পড়ুয়া দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন। অর্থাৎ, গত বছরের তুলনায় ছাত্র-ছাত্রী ভর্তির পরিমাণ এক ধাক্কায় বেড়েছে ৭৪ শতাংশ।  
বিশদ

19th  November, 2019
আমেরিকায় ভারতীয় পড়ুয়াদের সংখ্যা এই প্রথম ২ লক্ষ ছাড়াল 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে উচ্চশিক্ষার আগ্রহ বাড়ছে ভারতীয় পড়ুয়াদের মধ্যে। গত বছরের তুলনায় এবছর সেদেশে পাঠরত ভারতীয়ের সংখ্যা প্রায় তিন শতাংশ বেড়েছে। সংখ্যার হিসেবে ২ লক্ষ ২ হাজার ১৪ জন।
বিশদ

19th  November, 2019
রাজ্যসভার মার্শালদের ইউনিফর্ম বদল হল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: রাজ্যসভার মার্শালদের ইউনিফর্ম পরিবর্তন হল। রাজ্যসভার ২৫০ তম অধিবেশন এবারের শীতকালীন অধিবেশন। ১৯৫০ সাল থেকে রাজ্যসভার মার্শালদের পোশাকে ছিল ঔপনিবেশিক স্পর্শ। মাথায় উঁচু পাগড়ি।
বিশদ

19th  November, 2019
উনি ঘুরে বেড়ালে প্রচুর গোপন তথ্য প্রকাশ্যে আসার ভয় পাচ্ছে তৃণমূল, তোপ দিলীপের
রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত পৌঁছে গেল সংসদের অন্দরে 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: রাজ্য সরকার বনাম রাজ্যপাল সংঘাত এবার সরাসরি পৌঁছে গেল সংসদের অন্দরে। আজ রাজ্যসভার ২৫০তম অধিবেশন উপলক্ষে আয়োজিত এক বিশেষ আলোচনা সভায় অংশ নিয়ে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকারের ভূমিকার তীব্র সমালোচনা করেছে তৃণমূল কংগ্রেস। 
বিশদ

19th  November, 2019
টিডিপি, ডিএমকে, এনসিপির সঙ্গে সোনিয়ার দলের পাশে শিবসেনাও
মোদি সরকারকে ছেড়ে কথা বলবে না, সংসদের প্রথম দিনেই বুঝিয়ে দিল কংগ্রেস 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: লোকসভায় গোহারা হেরে বাজেট অধিবেশনে রাহুল গান্ধীর নেতৃত্বে দল খানিকটা চুপসে ছিল। কিন্তু শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস বুঝিয়ে দিল, সরকারকে কোনওভাবেই ছেড়ে কথা বলা হবে না।  
বিশদ

19th  November, 2019
৩ বছর বিজেপি ও ২ বছর শিবসেনার মুখ্যমন্ত্রী, নয়া প্রস্তাব আটওয়ালের
মহারাষ্ট্রে সরকার গড়া নিয়ে সোনিয়ার সঙ্গে কথা হয়নি, ভোল বদল পাওয়ারের 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: মহারাষ্ট্রে সরকার গঠনের ‘পাওয়ার প্লে’ অব্যাহত। তৎপরতা তুঙ্গে সব শিবিরেই। প্রস্তাবিত সূচি অনুযায়ী সোমবার সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন শারদ পাওয়ার। বিকেলের পর কংগ্রেস সভাপতির ১০ জনপথের বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন এনসিপি সুপ্রিমো।
বিশদ

19th  November, 2019
শারদ পাওয়ার আর নবীনের দলের ভূয়সী প্রশংসায় মোদি
রাজ্যসভার গুরুত্ব কমানোর কোনও অভিপ্রায় সরকারের নেই, জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে এক দিকে যখন চরম অনিশ্চয়তা, ঠিক তখন তাৎপর্যপূর্ণভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদের আলোচনায় ভূয়সী প্রশংসা করলেন শারদ পাওয়ারের। 
বিশদ

19th  November, 2019
‘অর্থনীতি নিয়ে কেন্দ্রের ব্যর্থতা ফাঁস করে দিক কংগ্রেস’
হাইকোর্টের রায়ের বিরোধিতা, জামিনের আবেদন করে সুপ্রিম কোর্টে গেলেন পি চিদম্বরম 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): আইএনএক্স মিডিয়া দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত পি চিদম্বরমের জামিনের আবেদন আগেই খারিজ করে দিয়েছে দিল্লি হাইকোর্ট। সোমবার সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে গেলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
বিশদ

19th  November, 2019
কালো টাকায় পকেট ভরাচ্ছে বিজেপি, তোপ প্রিয়াঙ্কার
নির্বাচনী বন্ড নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের সতর্কতায় গুরুত্ব দেয়নি নরেন্দ্র মোদির সরকার: রিপোর্ট 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: নির্বাচনী বন্ডের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলল কংগ্রেস। এই ইস্যুতে কেন্দ্রের মোদির সরকারের ভূমিকা নিয়ে আক্রমণের সুর চড়াল সোনিয়া গান্ধীর দল। সোমবার কংগ্রেসের অভিযোগ, এই নির্বাচনী বন্ড অজ্ঞাত অনুদানের হাতিয়ার হয়ে উঠছে। যা ‘স্বচ্ছ’ অর্থ তছরুপের শামিল। 
বিশদ

19th  November, 2019
পাওয়ার-সোনিয়ার বৈঠক
অযোধ্যা সফর বাতিল করে উগ্র হিন্দুত্বের পথ থেকে সরে আসার বার্তা শিবসেনা প্রধান উদ্ধবের 

মুম্বই, ১৮ নভেম্বর (পিটিআই): আগামী ২৪ নভেম্বরের অযোধ্যা সফর বাতিল করলেন শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে। মহারাষ্ট্রের সাম্প্রতিক রাজনৈতিক পটপরিবর্তনের মধ্যে উদ্ধব থ্যাকারের সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ। এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে জোট করে মহারাষ্ট্রে বিকল্প সরকার গঠনের পথে শিবসেনা। 
বিশদ

19th  November, 2019
ইন্টারনেট চালু করার দাবিতে জম্মুতে বিক্ষোভ
শ্রীনগরে পরিবহণ ব্যবস্থার উন্নতি, রাস্তায় নামল প্রচুর বাস ও অটো 

শ্রীনগর, ১৮ নভেম্বর (পিটিআই): ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে কাশ্মীর। সপ্তাহের শুরুতে শ্রীনগরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে যানবাহনের সংখ্যা। সোমবার শহরে প্রচুর সংখ্যক সংখ্যক বাস, মিনিবাস পথে নেমেছে। পাশাপাশি কাশ্মীরের বিভিন্ন জেলাতেও বাসের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে অটো ও অন্যান্য বেসরকারি গাড়িও এদিন পথে নেমেছে।
বিশদ

19th  November, 2019
৫ শতাংশ নয়, দ্রুততম আর্থিক বৃদ্ধির দেশ হিসেবে এগিয়ে চলছে ভারত, সংসদে বললেন অনুরাগ 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): দেশের আর্থিক বৃদ্ধি ৫ শতাংশ নয়, উল্টে বিশ্বের দ্রুততম অর্থনীতির দেশ হিসেবে এগিয়ে চলেছে ভারত। আর্থিক মন্দার কথা নস্যাৎ করে সোমবার সংসদে এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। 
বিশদ

19th  November, 2019
অযোধ্যা সফর বাতিল করে উগ্র হিন্দুত্বের পথ থেকে সরে আসার বার্তা শিবসেনা প্রধান উদ্ধবের 

মুম্বই, ১৮ নভেম্বর (পিটিআই): আগামী ২৪ নভেম্বরের অযোধ্যা সফর বাতিল করলেন শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে। মহারাষ্ট্রের সাম্প্রতিক রাজনৈতিক পটপরিবর্তনের মধ্যে উদ্ধব থ্যাকারের সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ। এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে জোট করে মহারাষ্ট্রে বিকল্প সরকার গঠনের পথে শিবসেনা। 
বিশদ

19th  November, 2019

Pages: 12345

একনজরে
 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতের মরশুমের আগেই আলিপুর চিড়িয়াখানায় হাজির নতুন অতিথি। ভাইজাগ চিড়িয়াখানা থেকে মঙ্গলবার রাতে কলকাতায় এল চারটি জঙ্গলি কুকুর বা ঢোল, দু’টি রিং টেলড লেমুর (বাঁদরের এক প্রজাতি) এবং দু’টি স্পুনবিল পেলিকান। ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM